Site icon The Daily Moon | Popular Bangla News | National | International | Education | Entertainment | Religion | Employment

একাধারে শিল্পী-উদ্যোক্তা-আইটি বিশ্লেষক কলেজছাত্র জাহাঙ্গীর

শিবপুর শহীদ আসাদ সরকারি কলেজের শিক্ষার্থী জাহাঙ্গীর আলম স্বপন একজন বাংলাদেশি সংগীত শিল্পী, উদ্যোক্তা ও সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞ (প্রযুক্তিবিদ)। ছাত্রাবস্থা থেকেই সাইবার সিকিউরিটি এবং ডিজিটাল মার্কেটিংয়ের প্রতি আগ্রহ তাকে এই মাধ্যমে পরিচিত মুখ করে তুলেছে।

ইতোমধ্যে অনেক সেলিব্রেটিদের হ্যাক হওয়া ফেসবুকে আইডি, পেজ রিকভারি করে অনেক সুনাম অর্জন করেছেন তিনি। দেখতে দেখতে ২৩ বছরের পথচলায় এখন তিনি বাংলাদেশের সাইবার সিকিউরিটি এবং ডিজিটাল মার্কেটার হিসেবে পরিচিত নাম। জাহাঙ্গীর আলম একাধারে একজন গ্রাফিক্স ডিজাইনার এবং উদ্যোক্তাও।

‘Jahangir Alam Swapon’ নামে নিজের একটি ফেসবুক ফ্যান পেজ দিয়ে কাজ শুরু করেছিলেন এই যুবক। মূলত ফেসবুকের সুরক্ষাজনিত সমস্যা সমাধান এবং সাইবার নিরাপত্তা তৈরির কাজ করছেন তিনি। বিভিন্ন ধরনের এজেন্সির হয়ে কনটেন্ট প্রজেকশন এবং ডিস্ট্রিবিউশনের মাধ্যমে ডিজিটাল মার্কেটিংও করেন। এছাড়া বিভিন্ন পণ্যের প্রমোশন করে থাকেন অনলাইনের মাধ্যমে। ডিজিটাল চ্যানেল ব্যবহার করে পণ্যের প্রমোশন করাই হচ্ছে ডিজিটাল মার্কেটিং।

ইতোমধ্যে আন্তর্জাতিক সংগীত প্ল্যাটফর্ম ইউটিউব এবং স্পটিফাইয়ের অফিশিয়াল শিল্পী হিসেবে ভেরিফাইড করা হয়েছে জাহাঙ্গীর আলম স্বপনকে। ২০২১ সালের জুনে ইউটিউবে অফিসিয়াল শিল্পী চ্যানেল হিসেবে ভেরিফায়েড হয়েছিল তার ইউটিউব চ্যানেল এবং সম্প্রতি তিনি স্পটিফাই থেকে শিল্পী যাচাই-বাছাইয়ে স্থান পেয়েছেন।

করোনা পরিস্থিতিতে ডিজিটাল মাধ্যমে কাজের অবস্থা সম্পর্কে তিনি বলেন, মহামারি পরিস্থিতিতে বাড়ির বাইরে স্বাভাবিক কাজ করা সম্ভব নয়। আপনি যদি কোনো প্রযোজনা সংস্থায় কাজ করতে চান তবে আপনাকে সেখানে যেতে হবে। তাই আমি এই মুহূর্তে ইউটিউব, স্পটিফাই এবং আইটিউনস এবং সমস্ত স্ট্রিমিং অ্যাপ্লিকেশনগুলির মাধ্যমে বাড়ি থেকেই গান প্রকাশের চেষ্টা করছি। এ অবস্থায় এগুলোই সেরা মাধ্যম বলে মনে করি।

জাহাঙ্গীর আলম স্বপনের পরিকল্পনা স্পটিফাই, আইটিউনস, অ্যাপল, অ্যামাজন, টিডাল, ডিজারসহ অন্যান্য সমস্ত আন্তর্জাতিক প্ল্যাটফর্মে তার গানগুলি সংরক্ষণ করার এবং ভবিষ্যতে তারমত দেশের অন্যান্য শিল্পী উদ্যোক্তারাও এইভাবে তাদের গান প্রকাশ করবেন। তিনি বলেন, আমি এখান থেকেই শুরু করেছি। ইনশাআল্লাহ্ অনেক দূর এগিয়ে যেতে চাই সবার দোয়া নিয়ে।

Exit mobile version