Site icon The Daily Moon | Popular Bangla News | National | International | Education | Entertainment | Religion | Employment

করোনায় মৃত্যুর প্রকৃত সংখ্যা দুই-তিন গুণ বেশি: ডব্লিউএইচও

১৬ জুন পর্যন্ত বাড়লো লকডাউন

ছবি: প্রতীকী

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) মনে করছে, করোনাভাইরাসে মৃত্যুর যে সংখ্যা সরকারি ভাষ্যে আসছে, প্রকৃত সংখ্যা তার দুই থেকে তিন গুণ বেশি হতে পারে। শুক্রবার এ বিশ্ব সংস্থার বার্ষিক স্বাস্থ্য প্রতিবেদনে কোভিড-১৯ এ প্রত্যক্ষ ও পরোক্ষসহ শনাক্ত এবং শনাক্ত না হওয়া রোগীর মৃত্যুর আনুমানিক একটি সংখ্যাও জানানো হয়েছে।

গতবছর মহামারী শুরুর পর থেকে এ বছরের মে পর্যন্ত সারাবিশ্বে ৩৪ লাখ মানুষের মৃত্যুর তথ্য সরকারি খাতায় নথিভুক্ত হয়েছে। বাস্তবে এই সংখ্যা এর চেয়ে অনেক বেশি হতে পারে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞদের ধারণা।

এ সংস্থার তথ্য ও বিশ্লেষণ বিভাগের সহকারী মহাপরিচালক সামিরা আসমা শুক্রবার ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে বলেন, “প্রকৃত সংখ্যা দুই থেকে তিন গুণ বেশি হতে পারে।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাবে কেবল ২০২০ সালেই করোনাভাইরাসে ৩০ লাখ মানুষের মৃত্যু হয়ে থাকতে পারে, যা সরকারি হিসাবে ওই সময় পর্যন্ত আসা মৃত্যুর সংখ্যার চেয়ে ১২ লাখ বেশি।

করোনাভাইরাসের নতুন ধরনের কারণে লাতিন আমেরিকা ও এশিয়ায় মৃত্যু বাড়ছে জানিয়ে আসমা বলেন, আমার মনে হয়, সতর্কভাবে অনুমান করলে ৬০ থেকে ৮০ লাখ মানুষের মৃত্যু হয়ে থাকতে পারে।

মোট মৃত্যুর আনুমানিক সংখ্যা জানিয়ে জাতিসংঘের এ সংস্থার প্রতিবেদনে বলা হয়, আমরা সম্ভবত কোভিড- ১৯ এ প্রত্যক্ষ ও পরোক্ষ মৃত্যুর সংখ্যা উল্লেখযোগ্য হারে কম পাচ্ছি। অনেক দেশে মৃত্যুর সংখ্যা গণনার নির্ভরযোগ্য ব্যবস্থা নেই জানিয়ে প্রতিবেদনে বলা হয়, অনেক ক্ষেত্রে কোভিড-১৯ পরীক্ষার আগেই লোকজন মারা যাচ্ছে।

সংস্থার তথ্য বিশ্লেষক উইলিয়াম সেমবুরি বলেন, তাদের আনুমানিক হিসাবে কোভিড-১৯ শনাক্ত হওয়া ছাড়া মৃত্যু এবং পরোক্ষ মৃত্যুকে বিবেচনায় নেওয়া হয়েছে। হাসপাতালের অভাব এবং চলাচলে বিধিনিষেধসহ অন্যান্য কারণে চিকিৎসা ছাড়া যাদের মৃত্যু হয়েছে, তাদের ‘পরোক্ষ মৃত্যু’ হিসেবে বিবেচনা করা হয়েছে।

Exit mobile version