Site icon The Daily Moon | Popular Bangla News | National | International | Education | Entertainment | Religion | Employment

করোনা মোকাবিলায় ভারতকে সর্বাত্মক লকডাউনের পরামর্শ

ড. অ্যান্থনি ফাউসি

ড. অ্যান্থনি ফাউসি

করোনা মহামারি নিয়ন্ত্রণে পুরো ভারতে সর্বাত্মক লকডাউনের পরামর্শ দিয়েছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ মহামারি বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউসি। শুক্রবার (৩০ এপ্রিল) ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের সঙ্গে এক সাক্ষাৎকারে ড. অ্যান্থনি ফাউসি একথা বলেন।

মহামারি বিশেষজ্ঞ হিসেবে ড. অ্যান্থনি ফাউসির খ্যাতি রয়েছে বিশ্বজুড়ে। এখন পর্যন্ত ৭ জন মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে কাজ করেছেন তিনি। বর্তমানে তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের শীর্ষ মেডিকেল উপদেষ্টা হিসেবে দায়িত্বপালন করছেন।

তিনি বলছেন, করোনাভাইরাসে সংক্রমিত ও মৃত্যুর ব্যাপক এই সংখ্যা কমিয়ে আনতে হলে টানা কয়েক সপ্তাহের জন্য ভারতে পুরোপুরি লকডাউন কার্যকর করতে হবে। তার মতে, কোনো দেশই লকডাউন করতে চায় না। কিন্তু এখন ভারতের যা পরিস্থিতি, তাতে অন্তত কয়েক সপ্তাহের জন্য গোটা ভারতে লকডাউন হওয়া দরকার। তাহলেই সংক্রমণ কমিয়ে আনা সম্ভব।

ভারতের নরেন্দ্র মোদি সরকার আপনাকে স্বাস্থ্য উপদেষ্টা হিসেবে দায়িত্ব দিলে মহামারি নিয়ন্ত্রণে আপনি প্রথমেই কী কী পদক্ষেপ গ্রহণ করতেন- এমন প্রশ্নের জবাবে ড. ফাউসি বলেন, ভারত কী করছে আমি সেটা করব কি না, সে বিষয়ে কথা বলে কোনও সমালোচনায় জড়াতে চাই না। আমি জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, রাজনীতিক নই।

আমার এটাই মনে হয়েছে যে, এই মুহূর্তে ভারত একটি অত্যন্ত কঠিন অবস্থার মধ্যে রয়েছে। একটি সংবাদমাধ্যমে দেখছিলাম, লোকেরা রাস্তায় নেমে অক্সিজেন খুঁজছে। এই লড়াই কঠিন।

সরকারের কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের নাম না করে তিনি বলেন, ভারতে করোনার বিরুদ্ধে বিজয় ঘোষণা করাটা ছিল অকালপক্ক সিদ্ধান্ত। এটাকে আগে স্বীকৃতি দিতে হবে।

এই পরিস্থিতিতে তার পরামর্শ কী- এমন প্রশ্নের জবাবে যুক্তরাষ্ট্রের শীর্ষ এই জনস্বাস্থ্য বিশেষজ্ঞ বলেন, ভারতে এখন যা অবস্থা সেখানে আগামী দুই সপ্তাহের মধ্যে বেশ কিছু সিদ্ধান্ত নিতে হবে। টিকা প্রয়োগের কাজ চলছে। অক্সিজেনের প্রয়োজন, রোগীদের হাসপাতালে ভর্তি করা প্রয়োজন; যদিও সেখানে শয্যা সংকট রয়েছে। আর যারা টিকা নিচ্ছেন, তাদেরও দুই সপ্তাহ সময় দিতে হবে রোগ প্রতিরোধের জন্য।

তিনি বলেন, অক্সিজেন সংকট মোকাবিলার জন্য কমিশন বা ইমারজেন্সি রেসপন্স টিম তৈরি করা প্রয়োজন।

Exit mobile version