Site icon The Daily Moon | Popular Bangla News | National | International | Education | Entertainment | Religion | Employment

নেতানিয়াহু যুগের অবসান, ইসরাইলের নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেট

ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেট

ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেট

দীর্ঘ ১২ বছর শাসন ক্ষমতায় থাকার পর অবশেষে ক্ষমতা হারালেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। যার মধ্য দিকে শুরু হলো নাফতালি বেনেট এর শাসনকাল। দেশটির নবগঠিত জোট সরকার সংসদের অনুমোদন পাওয়ায় তার বিদায় ঘটল।

রবিবার ৬০-৫৯ ভোটে অনুমোদন পায় নতুন জোট সরকার। ফলে নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পাবেন নাফতালি বেনেট। আর লিকুদ পার্টির প্রধান হিসেবে বিরোধী দলীয় নেতার দায়িত্ব পালন করবেন নেতানিয়াহু। আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

আরো পড়ুন: এক যুগের ক্ষমতার অবসান, বিদায় নিচ্ছেন নেতানিয়াহু

ভোট শেষের পরপরই শপথ নেওয়ার কথা রয়েছে ইয়ামিনা পার্টির নাফতালি বেনেটের। ক্ষমতা ভাগাভাগি চুক্তি অনুযায়ী নতুন সরকারের প্রথম দুই বছর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনের কথা রযেছে বেনেটের। তারপর পালা বদল হয়ে প্রধানমন্ত্রী হওয়ার কথা রয়েছে ইয়ার লাপিদের।

নেতানিয়াহু শুরু থেকেই এই জোট সরকারের ক্ষমতায় যাওয়া ঠেকাতে মরিয়া হয়ে উঠছিলেন। আর তাতে চরম ভাবে ব্যর্থ হন এবং খুব শিগগিরই ক্ষমতায় ফিরে আসার অঙ্গীকার করেন। ইসরায়েলে ৭১ বছরের নেতানিয়াহুর জনপ্রিয়তায় সম্প্রতি দেখা গেছে ভাটার টান। যার ফলে গত দুই বছরে ইসরায়েলে চারটি পার্লামেন্ট নির্বাচন আয়োজন করতে হয়েছে।

কিন্তু তারপরও নতুন সরকার গঠন করা যায়নি। কারণ, ভোটে কোনও দলই সরকার গঠনের মত পর্যাপ্ত সংখ্যাগরিষ্ঠতা পায়নি। সর্বশেষ গত ২৩ মার্চের ভোটের পর নেতানিয়াহুর দল পার্লামেন্টে সবথেকে বেশি আসন পেলেও সরকার গঠনের জন্য তা যথেষ্ট ছিল না। এদিকে বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতি মামলার বিচার চলছে। যদিও তিনি অভিযোগ অস্বীকার করেছেন, কিন্তু এ সবকিছু পরিস্থিতিকে আরও জটিল করে তুলেছে। নেতানিয়াহু প্রধানমন্ত্রী হিসেবে ১৯৯৬ সালে প্রথমবার ক্ষমতায় আসেন।

Exit mobile version