Site icon The Daily Moon | Popular Bangla News |National | International | Education | Entertainment | Religion | Employment

ইসরায়েল-ইউক্রেন-তাইওয়ানকে ৯৫ বিলিয়ন ডলার দিচ্ছে আমেরিকা

মার্কিন সিনেট

মার্কিন সিনেট

মার্কিন সিনেটে ইসরায়েল-ইউক্রেন ও তাইওয়ানের জন্য বহুল প্রতিক্ষিত ৯৫ বিলিয়ন বা নয় হাজার ৫০০ কোটি ডলারের বিল পাস হয়েছে। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সকালের দিকে কংগ্রেসের উচ্চ কক্ষে এই বিলের অনুমোদন হয়। এ সহায়তের মধ্যে সর্বোচ্চ ৬১ বিলিয়ন ডলার পাচ্ছে ইউক্রেন।

বিবিসির খবরে বলা হয়েছে, এ প্যাকেজে ইউক্রেনের জন্য ৬১ বিলিয়ন ডলার, ইসরাইলের ১৪ বিলিয়ন ডলার, তাইওয়ানসহ ইন্দো-প্যাসিফিক অঞ্চলের অংশীদারদের সহায়তার জন্য প্রায় ৫ বিলিয়ন ডলার এবং অন্যান্য সহায়তা মঙ্গলবার দেশটির সিনেটে একটি স্বতন্ত্র সহায়তা প্যাকেজ অনুমোদন করা হয়।

ইউক্রেনের জন্য ৬০ বিলিয়ন ডলারের বিরোধিতা করা রিপাবলিকানদের একটি ছোট দল রাতভর সিনেট ফ্লোর ধরে রাখার পর এই ভোট অনুষ্ঠিত হয়। সেখানে যুক্তি দেওয়া হয়, বিদেশে আরও অর্থ পাঠানোর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের নিজের সমস্যার দিকে মনোনিবেশ করা উচিত।

তবে এক ডজনেরও বেশি রিপাবলিকান এবং প্রায় সমস্ত ডেমোক্র্যাট প্যাকেজটি ৭০-২৯ ভোটে পাস করে।

বিলটি এখন রিপাবলিকান-নিয়ন্ত্রিত হাউস অব রিপ্রেজেন্টেটিভসে যাবে। সেখানে এর ভবিষ্যৎ অনিশ্চিত। রিপাবলিকান হাউস স্পিকার মাইক জনসন এবং সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচনার পরও এ প্যাকেজের প্রস্তাবটি সিনেট পাস করেছে।

এদিকে, ইউক্রেনে প্রায় দুই বছর ধরে হামলা চলাচ্ছে রাশিয়া। কিন্তু সম্প্রতি প্রথমবারের মতো অত্যাধুনিক হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে রাশিয়া। ইউক্রেনের পক্ষ থেকে এই দাবি করা হয়েছে। বিশ্লেষকরা জানিয়েছেন, এই ক্ষেপণাস্ত্র এতটাই শক্তিশালী যে তা ভূ-পাতিত করা প্রায় অসম্ভব।

সরকারচালিত কিয়েভ সায়েন্টিফিক রিসার্চ ইনস্টিটিউট অব ফরেনসিক এক্সপার্টাইজ একটি টেলিগ্রাম পোস্টে জানিয়েছে, ইউক্রেনের রাজধানীতে ৭ ফেব্রুয়ারি হামলার পরে উদ্ধারকৃত ধ্বংসাবশেষ থেকে বোঝা যাচ্ছে রাশিয়ান সামরিক বাহিনীর অত্যাধুনিক একটি জিরকন হাইপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে।

Exit mobile version