Site icon The Daily Moon | Popular Bangla News |National | International | Education | Entertainment | Religion | Employment

প্রিলিমিনারিতে যে ভুলগুলো হতেই পারে

আগামী ১৯ মার্চ (শুক্রবার) ৪১তম বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিন সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, বরিশাল, রংপুর ও ময়মনসিংহে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৪১তম বিসিএসে আবেদন করেছিলেন ৪ লাখ ৭৫ হাজার জন। এ বিসিএসে ২ হাজার ১৬৬ জনকে নিয়োগ দেওয়া হবে। শেষ সময়ে ৪১তম বিসিএস পরীক্ষার্থীদের গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছেন ৩৮তম বিসিএস ক্যাডার নজরুল ইসলাম নাদিম।

১. এডমিট কার্ড বাসায় ফেলে রাখার মত ভুল সবাই করে না,বাট যারা করে তাদেরকে বোকা বলেন আর অসতর্ক বলেন ভোগে কিন্তু তারাই।।আরেক দল কেন্দ্র ভুল করে অন্য কেন্দ্রে চলে যায়।সো সাবধান,ঐ দলের সদস্য হয়েন না।

২. OMR শীটে রোল নাম্বার/রেজিষ্ট্রেশন নাম্বার লিখে বৃত্ত ভরাটে সাবধান।প্রথমে ঠান্ডা মাথায় সুস্থিরভাবে রোল নাম্বার/রেজিষ্ট্রেশন নাম্বার লিখবেন।বৃত্তগুলো প্রথমে পেন্সিল দিয়ে হালকা করে দাগ দেন, পরে দেখে শুনে কলম দিয়ে পূরণ করেন।

৩. প্রশ্ন পেয়ে দেখে বুঝে সেট নাম্বারের ঘরটা পূরণ করেন।বা আগে থেকে সেট কোড পূরণ করা থাকলে সেটা প্রশ্নের সেট কোডের সাথে মেলান।সেট নাম্বার এর ছোট্ট একটা বৃত্ত না মিললে পুরা পরীক্ষাটাই বাতিল।

৪.দায়িত্বরত শিক্ষক জিজ্ঞেস না করলেও নিজ দায়িত্বে এটেন্ডেন্স খাতায় স্বাক্ষর করে নেন।নিজের উত্তরপত্রে দায়িত্বরত শিক্ষক স্বাক্ষর করেছে কিনা যাচাই করে নেন।

৫. প্রশ্ন উত্তর করার সময় বার বার মিলিয়ে দেখবেন ১০ নাম্বার প্রশ্নের উত্তর, উত্তরপত্রে ১০ নাম্বারেই বৃত্ত ভরাট করছেন কিনা। এই ভুল সবসময় হয়, ৫০ নাম্বার প্রশ্নের উত্তর কিন্তু আমরা ১৫০ নং এর বৃত্ত ভরাট করে দেই।সুতরাং সাবধান।

৪৩তম বিসিএসের ৮৫ প্রার্থীর আবেদন বাতিল

৬. পরীক্ষা দিতে গিয়ে অনেক সহজ প্রশ্নের উত্তর না পেরে মাথা গরম করবেন না।বার বার একটা জিনিস স্মরণ করবেন, আপনাকে ২০০তে ২০০ পাওয়া লাগবে না।অর্ধেকের মত প্রশ্নের উত্তর আপনি এমনেও পারবেন না এবং ওগুলো আপনাকে পারা লাগবেও না।মাথা কুল রাখুন,মাথা ঠান্ডা রেখে সুস্থিরভাবে উত্তর করাটাই মূলত পরীক্ষা।

৭. লোভ থেকে সাবধান।যে প্রশ্ন আপনি একদম জানেন না, আন্দাজে কোনভাবেই সেটা দাগাবেন না।এই লোভ যত বেশী করবেন, আপনার পরাজয় তত সুনিশ্চিত।

৮. আশেপাশে অনেক সিরিয়াস স্টুডেন্ট দেখে মনে হবে এরাই ক্যাডার,নিজেকে ছোট মনে করে অনেকে ঘাবড়ে যান।ভয় পাবেন না, আপনার আশেপাশে যারা থাকবে ৯৫% ই প্রিলি ফেইল করবে। নিজেকে বড় ভাবেন,মানসিক ভাবে স্ট্রং ফীল করবেন।

৯. পাশের জনের কাছ থেকে দেখা বা দেখানোর চেষ্টা করবেন না।যখন আপনি পাশের জনের কাছ থেকে দেখবেন, তখন আপনার অবচেতন মন পাশের জনের উপর ডিপেন্ডেন্ট হয়ে যায়।দেখা যাবে আপনার জানা প্রশ্নেও কনফিউজড হয়ে যাবেন।আর দেখাতে গিয়ে অযথা সময় ও মনযোগ নষ্ট।

১০. প্রিলি ফেইল করলে কি হবে,মান ইজ্জত থাকবে না,লাইফ নষ্ট টাইপ চিন্তা করবেন না। জাস্ট দুই ঘন্টার এক্সাম দিচ্ছেন, একদম নো টেনশন ডু ফুর্তি মূডে এক্সাম দেন।পাশ ফেইল সৃষ্টিকর্তার হাতে ছেড়ে দেন, আপনার পক্ষে যেটুকো সম্ভব সেই বেস্টটুকো পরীক্ষার হলে ঢেলে দিয়ে আসুন।শুভকামনা

লেখক: সহকারী কর কমিশনার, ৩৮তম বিসিএস ক্যাডার

Exit mobile version