Site icon The Daily Moon | Popular Bangla News |National | International | Education | Entertainment | Religion | Employment

ভারী বৃষ্টি হলে চলতি মাসেই বন্যার আশঙ্কা

বন্যা

বন্যা

চলতি মৌসুমের শুরু থেকে ভারী বৃষ্টি অব্যহত থাকলে এ মাসের মাঝামাঝি থেকে শেষ নাগাদ উত্তরবঙ্গের উজানে বন্যার আশঙ্কা করেছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। তবে জুলাই-আগস্ট মাসে স্বাভাবিকভাবে পানি বাড়বে। এই সময়ে দেশের কোথায়ও কোথায়ও বন্যা দেখা দিতে পারে।

এদিকে, গত সোমবার থেকে সারাদেশে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। মঙ্গলবার সকালে দেশের বেশিরভাগ জায়গায়ই ভারী বৃষ্টি হয়। এই বৃষ্টি আরো দু’একদিন অব্যহত থাকতে পারে। তবে সামনে বর্ষা মৌসুম। এখন প্রায় নিয়মিতই বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া লেন, ‘গত কয়েকদিন যে ভারী বৃষ্টি হচ্ছে তা অব্যহত হলে এই মাসে কেথায়ও কাথায়ও বন্যা হতে পারে। বিশেষ করে উত্তরবঙ্গের উজানে বন্যার আশঙ্কা রয়েছে। জুলাই-আগস্ট মাসে স্বাভাবিক যে বন্যা হয়, সেটা হতে পারে। এ ছাড়া এখন পর্যন্ত অস্বাভাবিক কিছু দেখা যাচ্ছে না।’

মঙ্গলবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা, ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথায়ও কোথায়ও মাঝারি ধরণের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

মঙ্গলবার বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পূর্বাভাসে বলা হয়েছে, ব্রহ্মপুত্র নদের পানি স্থিতিশীল আছে, যা আগামী ২৪ ঘণ্টায় বাড়তে পারে। যমুনা ও পদ্মা নদীর পানিও স্থিতিশীল আছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যহত থাকতে পারে। গঙ্গা নদীল পানি বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যহত থাকতে পারে। সুরমা ব্যতীত দেশের উত্তর পূর্বাঞ্চলের মেঘনা অববাহিকার প্রধান নদ-নদী সমূহের পানি বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যহত থাকতে পারে।

বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর ও ভারতের আবহাওয়া অধিদপ্তরের গাণিতিক মডেলের তথ্য অনুযায়ী, আগামী ৭২ ঘণ্টায় দেশের উত্তর পূর্বাঞ্চল ও তত্সংলগ্ন ভারতের আসাম ও মেঘালয় প্রদেশের স্থানসমূহে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এই সময়ে মেঘনা অববাহিকার প্রধান নদনদীসমূহের পানি সময়বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে।

Exit mobile version