Site icon The Daily Moon | Popular Bangla News | National | International | Education | Entertainment | Religion | Employment

৪ বিসিএস জট লেগেছে, ৪১তম পেছানোর সুযোগ নেই: পিএসসি

সরকারি চাকরি

চাকরিপ্রার্থীদের একটি অংশ পরীক্ষা পেছানোর দাবি জানালেও সরকারি কর্ম কমিশন (পিএসসি) জানিয়েছে, যেখানে ৪ বিসিএসের জট লেগে আছে সেখানে ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা পেছানোর কোন সুযোগ নেই। পূর্ব ঘোষণা অনুযায়ী ১৯ মার্চেই ৪১তম বিসিএসের প্রিলিমিনারি অনুষ্ঠিত হবে।

পিএসসির চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন গণমাধ্যমকে বলেছেন, কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী কঠোর স্বাস্থ্যবিধি অনুসরণ করে ১৯ মার্চ এই পরীক্ষা নেওয়া হবে। এখন পর্যন্ত এই সিদ্ধান্তই আছে।

তথ্যমতে, ২০১৯ সালের ৩ মে ৪০তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ৩ লাখ ২৭ হাজার পরীক্ষার্থী তাতে অংশ নেন। এরপর ওই বছরের ২৫ জুলাই প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। প্রিলিমিনারিতে উত্তীর্ণ হন ২০ হাজার ২৭৭ জন। পরে ২০২০ সালের ৪ জানুয়ারি থেকে ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হয়। এ বিসিএসের ভাইভা চলমান রয়েছে। এছাড়া ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আগামী শুক্রবার (১৯ মার্চ) অনুষ্ঠিত হবে।

৪২তম (বিশেষ) বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা গত ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়েছে। এ বিসিএস থেকে দুই হাজার সহকারী সার্জন (চিকিৎসক) নিয়োগের জন্য গত বছর নভেম্বর মাসে ৪২তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এ বিসিএসের লিখিত এবং ভাইভা পরীক্ষা বাকি রয়েছে।

এছাড়া ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আবেদন চলমান রয়েছে। এ বিসিএসের আবেদনের সময় ৩১ জানুয়ারির পরিবর্তে আগামী ৩১ মার্চ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। এ বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জন কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন, শিক্ষা ক্যাডারের জন্য ৮৪৩ জন, অডিটে ৩৫ জন, তথ্যে ২২ জন, ট্যাক্সে ১৯ জন, কাস্টমসে ১৪ জন ও সমবায়ে ১৯ জন নিয়োগ দেওয়া হবে।

এদিকে দেশে করোনাভাইরাসের সংক্রমণের হার ঊর্ধ্বমুখী হওয়ায় এই পরীক্ষার তারিখ পেছানোর দাবিতে গতকাল সোমবার রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধন করেছে ৪১তম বিসিএসের পরীক্ষার্থীদের একটি অংশ। তাঁদের দাবি, ৪১তম বিসিএস পরীক্ষার তারিখ পিছিয়ে বিশ্ববিদ্যালয়-কলেজের হল খোলা ও করোনার টিকা কার্যক্রমের সঙ্গে সমন্বয় করে পুনঃ নির্ধারণ করতে হবে।

৪১তম বিসিএসে আবেদন করেছেন পৌনে পাঁচ লাখ পরীক্ষার্থী। ৪১তম বিসিএসে ২ হাজার ১৩৫ কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে শিক্ষা ক্যাডারে ৯১৫ জন। শিক্ষার পরে বেশি নিয়োগ হবে প্রশাসন ক্যাডারে। প্রশাসনে ৩২৩ জনকে নিয়োগ দেওয়া হবে। পুলিশে ১০০ জন, বিসিএস স্বাস্থ্যতে সহকারী সার্জন ১১০ জন ও সহকারী ডেন্টাল সার্জন ৩০ জন নেওয়া হবে।

পিএসসি বলছে, সারা বাংলাদেশে বিভাগীয় শহরগুলোতে ৩৫১টি কেন্দ্রে পরীক্ষা নেয়া হবে। কেন্দ্রগুলোকে স্বাস্থ্যবিধি মেনে প্রস্তুত করা হয়েছে। কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী এখন পরীক্ষা পেছানোর কোন সুযোগ নেই। পিএসসির চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন বলেন, ৪১তম বিসিএস পরীক্ষার সময়সূচি অনেক আগে ঘোষণা করা হয়েছে। আমরা সব ধরনের প্রস্তুতি শেষ করেছি। ইতোমধ্যে সব কেন্দ্রের সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে।

এর আগে ১০ মার্চ পিএসসির এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘৪১তম বিসিএস পরীক্ষা-২০১৯’ এর প্রিলিমিনারি টেস্টের (এমসিকিউ টাইপ) আসন ব্যবস্থা, সময়সূচি ও পরীক্ষা পরিচালনার নির্দেশনা প্রকাশ করা হয়েছে।

‘‘৪১তম বিসিএস পরীক্ষা-২০১৯ এর প্রিলিমিনারি টেস্ট (এমসিকিউ টাইপ) যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে আগামী ১৯ মার্চ (শুক্রবার) ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হবে।’’

এতে বলা হয়, ওই পরীক্ষার আসন ব্যবস্থা, সময়সূচি ও পরীক্ষা পরিচালনার বিস্তারিত তথ্যাবলি কমিশনের ওয়েবসাইটে www.bpsc.gov.bd অথবা টেলিটকের ওয়েবসাইটে http://bpsc.teletalk.com.bd পাওয়া যাচ্ছে। প্রকাশিত বিজ্ঞপ্তিতে যুক্তিসংগত কারণে কোনো সংশোধনের প্রয়োজন হলে কমিশন তা সংশোধনের অধিকার সংরক্ষণ করে বলে উল্লেখ করা হয়।

Exit mobile version