Site icon The Daily Moon | Popular Bangla News |National | International | Education | Entertainment | Religion | Employment

মধুর বৈজ্ঞানিক গুণাগুণ

যদি পুষ্টিগুণ বিবেচনা করে একটি খাদ্য তালিকা তৈরি করা হয়, সে তালিকার প্রথমে আসবে ‘মধু’র নাম। এটি শরীরের জন্য অত্যন্ত উপকারী এবং নিয়মিত মধু সেবন করলে অসংখ্য রোগব্যাধি থেকে মুক্ত থাকা যায়। আমরা আজ জানবো সরিষা ফুলের মধু সম্পর্কে।

সরিষা উৎপাদনের মৌসুমে এই মধুর চাষ হয়। শীতকালে এই মধু জমে যায়। যখন সরিষা ফুল ফোঁটে তখন মৌচাকগুলি সরিষা ক্ষেতে সারিবদ্বভাবে বসিয়ে দেওয়া হয়। সেখান থেকে মৌমাছি ৮০-৯০ ভাগ মধু আহরন করে থাকে আর এখান থেকে যে মধু সংগ্রহ করা হয়, তাকে সরিষা ফুলের মধু বলা হয়। বাকি ১০-১৫ ভাগ অন্য ফুলের মধুর মিশ্রণ এখানে থাকে।

সরিষা ফুলের মধু দেখতে কেমন:
এ মধু দেখতে সাদাটে।এই মধুর ফ্লেভার সরিষা ফুলের ফ্লেভারের মত। এই মধু জমে যায়। এমন কি বেশি ঠান্ডা পেলে মিছরির দানার মতো আকার ধারন করে। ঠান্ডা পেলে সরিষা ফুলের মধু যদি না বসে তাহলে বুঝতে হবে, ঐ মধুতে কোন ক্যামিকেল মিশ্রিত আছে। বসে যাওয়া মধু দেখে অনেকে চিনির শিরার মিশ্রণ বলে মনে করে। কিন্তু সরিষা এবং ধনিয়া ফুলের মধু ঠান্ডা পেলে বসবেই।

মধুর উপকারিতা:
মধুর বহুমূখী গুনাগুন সম্পর্কে অধিকাংশ লোক অবগত নন। সাধারন মানুষ ভেবে থাকেন কিছু রোগ আরোগ্যেই এর প্রয়োগ হয়ে থাকে মাত্র। কিন্তু মধু যে একটি উত্তম আহার্য্য ও পানিয় সে বিষয়ে সবাই জ্ঞাত নন। আধুনিক বিজ্ঞানের কল্যাণে মধুর গুনাগুন জানতে পেরে পাশ্চাত্য দেশের বহু লোক মধুর উৎপাদন বৃদ্ধির সচেষ্ট হয়েছেন।

মধু শীতলকারী, হাল্কা, স্বরপূর্ণ, রুক্ষ, সহজ পাচ্য লেখন চোখের পক্ষে হিতকারি, ক্ষুধা, বর্ধক (দীপন), মুখের ব্রণ নির্মূলক, ত্বকের উজ্জলতা বর্ধক, শরিরের সৌন্দর্য বর্ধক, সুখপ্রদানকারী, আহ্লাদ কত্তা, অত্যন্ত প্রসন্ন প্রধানকারী, মস্তিস্কের কর্মশক্তি বর্ধক, শ্বাসকষ্ট প্রভূতি রোগ ভালো হয়। এছাড়া কাশি, কফ, প্রসেহ, কৃমি, ক্লম, মেদরোগ, যক্ষ্মা প্রভৃতি ব্যাধিতে ও মধুর ব্যবহার খুবই ফলপ্রদ।

মধুর পুষ্টিগুণ:
সাধারন মানুষ জানে না যে মধুর মধ্যে কত ধরনের আর কি পরিমান খাদ্য মূল্য সঞ্জিত হয়ে আছে। বিজ্ঞানীরা বলেন মানব শরীরের পক্ষে অত্যাবশ্যক ৮০ প্রকারের প্রয়োজনীয় মৌল উপাদান মধুর মধ্যে পাওয়া যায়।

মধুতে নানা ধরনের ভিটামিন রয়েছে। ভিটামিনের অভাবে আমাদের শরীর বেরিবেরি, রিকেট, স্কার্বি প্রভূত জটিল ব্যাধিতে আক্রান্ত হতে পারে। মধু খেলে শরীরে অনেক ধরনের ভিটামিন ও ঢুকতে পারে। বি-১, বি-২, বি-৩ ,বি-৫, বি-৬, বি- ই আর কে ভিটামিনের সন্ধান ও মধুতে পাওয়া গেছে।

ভিটামিন বি-২-১.৫ মিলিগ্রাম, ভিটামিন বি-১-০.১ মিলিগ্রাম, ভিটামিন বি-৬-৫.০ মিলিগ্রাম, ভিটামিন সি-৫.৪ মিলিগ্রাম। মধুর ব্যবহার তাই চিকিৎসা ক্ষেত্রে এত ব্যপক ও বহুমুখী। এতবেশি খাদ্য মূল্য এর মধ্যে রয়েছে যে, প্রাচীন যুগ, মধ্য যুগ এমনকি বর্তমানের বৈজ্ঞানিক যুগেও মধুর ব্যবহার বৃদ্ধি পেয়েছে।

Exit mobile version